যুগ
- সায়েল আচার্য ০৮-০৫-২০২৪

হে যুগ, তুমি কখনো অতীতের বোঝা আবার কখনো বর্তমানের চালনি,
নবযুবা ও নতুনত্বের মধ্যে যেন ঢাল হয়ে দাঁড়িয়েছে পুরাতন যুগের শ্রেণী।
ভাসছে তড়িৎ, খেলছে তড়িৎ,
যেন নতুন যুগের আসর,
নতুনত্বের ভেলা যেন অতল বোঝা পেরিয়ে নব যুগের সমীপে দোদুল্যমান।
এসে গেছে আসন, ভরে গেছে নবযুবাদের ভিড়,
পুরাতন-নতুনের মধ্যে ঢাল হয়ে দাঁড়িয়েছে মোরা নতুন যুগের পথিক।
এসে গেছে নতুন যৌবন,
পাল্টে গেছে দিক,
জলের স্রোতে ভেলা ভাসাতে ভাসাতে গড়ে তুলব নতুন যুগের ভিত।
জাগো হে সংসার, জাগো হে সমাজ,
আমাদের দিন পেরিয়ে সভ্যতা এখন নতুন যুগে দন্ডায়মান।

খোলে দাও বন্ধ খাঁচার মধ্যে থাকা শিকলের বেড়ি,
আমরা তো মুক্ত গগনের পথিক -
প্রকাশ করতে চাই আমাদের জন্য অপেক্ষা করে থাকা নতুন কিছুর দিক।
মুক্ত যৌবনের দূত আমরা, উন্মোচন করতে চাই অন্ধকারের ঘেরাটোপ,
জীর্ণ, শীর্ণ, বদ্ধ দোয়ারের জীব যারা তাদেরকে দেব উপযুক্ত জবাব।
নতুন সময়ের স্রোত বইছে,
আসছে নতুন কিছু পরিবর্তন।
যুগের পর যুগ পরে থাকা পরাধীনতার জ্বালা যেন ঘুচবে এখন।
আর কিছুক্ষণ বাকি, সবাই অপেক্ষা করো-
পুরাতন মানসিকতার বেড়াজালকে ভেঙে আমার গড়ব নতুন সমাজ-
মোরা নতুন যুগের পথিক।
ঘুচবে পরাধীন দাসত্বের গ্লানি,ঘুচবে পুরাতন মানসিকতা,
এক নতুন যুগের অপেক্ষায়,
পরিবর্তনের হাওয়া বইছে দুলে দুলে এক নতুন সময়ের জায়গায়।

অস্থির চিত্ত বলে যখন পেতে চায় এক নতুন আশা।
নবুযুবারা তৈরী এখন, তারাই যেন শেষ ভরসা।
শিষ্ট, সংস্কারে গড়া সমাজে যেন ছড়িয়েছে নবহাওয়ার গন্ধ;
নব যুগের বাসিন্দা হয়েও আমার যেন এখন দগ্ধ।
বিভাজিত সমাজব্যবস্থায় মানুষ বিদ্ধ, নতুন যুগের অতিথিরা,
যুগের হওয়া এখন নতুন দিকে,
কী করবে এখন পুরাতন জড়তার বাসিন্দারা ?
হিয়ার গড়লে দগ্ধ সমাজ কী করবে এখন ?
অন্তরের সুধা যেন শুকিয়ে গেছে,
পরে রয়েছে শুধু বিষ।
আমরা পরাধীনতা ঘুচনকারী ,
মোরা চিরসবুজ-মোরা কাঁচা,
যুগের তট-পরিবর্তনকারীরা কেন পায় শুধু প্রতিমুহূর্তে বাধা ?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
২৭-০৪-২০২৪ ১০:২২ মিঃ

দারুণ লিখেছেন ।
ভালো লাগলো।