ফিরে আসতে চাই "মা"
- কাল্পনিক অমিত (নীল) ১১-০৫-২০২৪

ফিরে আসতে চাই "মা"
..........নীল
কত যাতনা সহ্য করে তুমি-
কত ব্যথা সহ্য করে তুমি "মা"
তৃভূবনের আলোতে প্রকাশিত করেছ আমায়।
"মা" তুমি কত অনাহারী থেকে গেছ-
শুধু মাত্র আমার আহারের জন্য।

ধৈর্য ধরে গেছ তুমি "মা"
হৃদয়ে পাথর বেঁধেছ তুমি শুধু আমার জন্য।
তোমার শত কষ্ট শত যাতনা-
আমি নীরবে দেখেছি ছোট্ট দুনয়নে।

কতবার তুমি কেঁদেছ আড়ালে-
কতবার তুমি অশ্রু মুছে হেসেছ,
ছোট্ট দুহাতে কত খেলনা তুলে দিয়েছ "মা"
অনাহারী থেকেছ আমার শত বায়না মেটাতে।
চিরুনী দিয়ে কতবার তুমি-
আদরে দিয়েছ ভরে মাথার শোভা।
কত অজুহাতে আমার-
স্কুলের জুতার ফিতা বেঁধেছ "মা"
ছোট্ট দুহাতে কষ্ট হবে বলে "মা"
আমার স্কুলের ব্যাগ বয়ে গেছ।
"মা" তোমার কত কষ্ট দেখেছি আমি,
শত কষ্টের মাঝে কখন ভেঙ্গে পড়নি।
শুধু একটি আশা করেছ তুমি "মা"
মানুষের মতো মানুষ কবে হব আমি?
"মা" আজ মানুষ হতে পরেছি কিনা জানিনা,
"মা" তোমার কষ্ট গুলো বুঝতে শিখেছি শুধু।
বুঝতে শিখেছি তোমার মনের আশা,
আজ আমি জেনে গেছি "মা"
তুমি আমার দুনিয়া।
আজ অনেক বড় হয়ে গেছি "মা"
সবাই বলে আমি নাকি অনেক বড়!
বড় কষ্ট হয় "মা" শুনলে লোকের মুখের কথা,
তোমার সেই ছোট্ট সোনা-মানিক
হয়ে থাকতে চাই "মা"
আদরে আব্দারে তোমার কাছেই-
যেতে চাই "মা"
হাজার জনম তোমার কোলেই-
বার বার ফিরে আসতে চাই "মা"।

13/11/14
www.nilerkobita.blogspot.com

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।