অবিভাজ্য পথের খোঁজে
- নিশীথ প্রভাত ২৭-০৪-২০২৪

ভুবন জুড়ে আজ চলছে অপ্রেমের ধ্বংসলীলা
নিসর্গের সকল প্রাণী ব্যস্ত আপন কর্মশালায়
মূল ছেড়ে ক্রমশ সরে যাচ্ছে যোজন যোজন দূরত্বে
অস্তিত্বের গভীরতা যেন শূন্যলোকের অমনিশা।

মগ্নতায় আশ্রিত আজ নিশুতি রাতের ছায়া
বিভীষিকার করাল গ্রাসে জ্বলছে অন্তরাত্মা
আধুনিকতা যেন আজ পাপাচারের অপর নাম
শুদ্ধতা হারাচ্ছে সম্ভ্রম পঙ্কিলতার যাঁতাকলে।

ভুলে গেছি পথ পরিচিতি শান্তির গন্তব্যের
ব্যস্ত হয়ে পাড়ি জমাই দিকহীন সীমান্তে
রোগগ্রস্ত অন্তরাত্মা খুঁজে অাপন মহিমার রথ
চলেছি অজানা প্রান্তে চিত্তে জমা বিভ্রান্তির মেঘ।

হে মহামহিম প্রভু প্রতিপালক দয়াময় বিধাতা
তুমিই তো ধরিত্রীর শান্তির একমাত্র ত্রাতা
আজন্ম করেছি পাপ, আজ জ্বলছি অনুতাপের অনলে
ভুল ট্রেনে চড়ছি আমরা সঠিক গন্তব্যের খোঁজে।

আমাদের মগ্ন করো তোমার নামের নেশায়
অন্তরে জ্বালিয়ে দাও পরিশুদ্ধতার প্রদীপ
পরিচালিত করো মোদের সত্য সহজ পথে
শান্তির শ্বেতকপোতেরা চলেছেন যে পথে হেঁটে।

'সিরাতাল মুস্তাকীম' সে অবিনাশী পথের নাম
অবিভাজ্য সে পথই যেন হয় সকলের বাসনা
দূর করো মনের সকল কুপ্রবৃত্তির তাড়না
তোমার জিকিরেই যেন সিক্ত থাকে আমাদের রসনা।

27.06.2015 at 8:45 pm

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

hasan_babu
২৮-০৬-২০১৫ ১২:০১ মিঃ

অসংখ্য ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য

HAMJA
২৮-০৬-২০১৫ ০৭:০৫ মিঃ

আধুনিকতা যেন আজ পাপাচারের অপর নাম
শুদ্ধতা হারাচ্ছে সম্ভ্রম পঙ্কিলতার যাঁতাকলে।

ভুলে গেছি পথ পরিচিতি শান্তির গন্তব্যের
ব্যস্ত হয়ে পাড়ি জমাই দিকহীন সীমান্তে
রোগগ্রস্ত অন্তরাত্মা খুঁজে অাপন মহিমার রথ
চলেছি অজানা প্রান্তে চিত্তে জমা বিভ্রান্তির মেঘ।

কবিতার সবটুকু রস বা মহিমা এখানেই লুকায়িত ধন্যবাদ কবি।