প্রকৃতি
- সিফাত মৃধা ০৪-০৫-২০২৪

এক মিষ্টি রোদেলা দুপুরের শেষাংশে;
যখন সূর্য হেলে পড়েছিলো পশ্চিমের বুকে,
আমি তখন ইছামতীর তীর ঘেঁষে বসেছিলাম
একেলা আকুল হৃদয় নিয়ে।
দক্ষিণে বাতাস ছুঁচ্ছিল বদন,
মেঘেরা ছুটছিল উন্মাদ হয়ে
কোনো এক দেশান্তরের পথে।
ব্যাকুল দৃষ্টি দিয়ে দেখছিলাম আমি
প্রকৃতির অপরূপ নিদর্শন গুলি।
উপভোগ করছিলাম,
ইছামতীর বুক দিয়ে দক্ষিণের পানে
বয়ে যাওয়া কচুরিপানা।
মুগ্ধ হয়ে শুনছিলাম,
ইছামতীর ধাড়ে ঝাউ বনে
দোয়েল শালিকের কিচিরমিচির।
উপভোগ করছিলাম,
মাছরাঙা ইছামতীর বুক চিড়ে;
অতল গভীর থেকে মাছ ধড়াকে।
দূরে কোথাও উত্তরী-বায়ে
ভেসে আসছিলো কাকের কর্কষ ডাক,
আমি শুনেছিলাম।
একেলা বসে আমি দেখেছিলাম,
ইছামতীর তীরে আটকে থাকা -
কচুরিপানার মাঝে লুকিয়ে
তৃষ্ণার্ত শালিকের তৃষ্ণা মেটানো।
প্রকৃতির এমন অপরূপের -
মাঝে বসে নিজেকে ধন্য মনে করছিলাম।
আর প্রকৃতির এমন;
লীলাখেলা দেখায় মগ্ন ছিলাম।।

বিকেল ৪:৪৪
৯ই বৈশাখ ১৪৩১বঙ্গাব্দ
২২শে এপ্রিল ২০২৪ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
২৫-০৪-২০২৪ ১০:৪৯ মিঃ

অসামান্য উপস্থাপন প্রিয়
শুভেচ্ছা শতত শুভ কামনা নিরন্তর

রুবাইদা গুলশান নীলা
২৬-০৪-২০২৪ ০০:২০ মিঃ

শুকরিয়া

সিফাত মৃধা
০২-০৫-২০২৪ ০০:২০ মিঃ

অসংখ্য ধন্যবাদ প্রিয় কবি।