ভাগ্য দোষ
- Zahirul Islam Arnob - রহস্য ২৬-০৪-২০২৪

ভাগ্য দোষ
_______অর্নব(কাঠের মানুষ)
•••••••••••••••০••••••••••••••
প্রজ্বলিত প্রদীপের বশে বশীভূত
প্রাণ কাঁদে কত নিভৃতে;
রক্তমাখা বেওয়ারিশ স্বপ্ন-লাশও
মিশে যায় কত ধূলিতে;
তবু আড়ষ্ট পায়ের পদচিহ্ন থাকে
জীবনের প্রতি পরতে।
.
রক্তিম মুখে অনাথ শিশুর হাসি
ক্ষুধার অনলে কত পুড়ে;
অনাহারি চোখ কত আহার খুঁজে
পায়ের নখে মৃত্তিকা খুঁড়ে;
তবুও পাঁজরার হাড় গুনে কত
অনাথেরা অনাহারে মরে।
.
জঠরের জ্বালা মেটাতে তারা কত
দুয়ারে-দুয়ারে হাত পাতে;
লাঠিসোঁটা মেরে কতবার তাড়ায়
তাদেরকে টোকাই গালিতে;
দুমুঠো মেলে, যদি করুণার ছলে
কেউ সম্প্রদান করে, তাতে।
.
দিনের পর দিন যায় থামেনি তো ভুলে
পথশিশুরাও যে বেঁচে আছে-
নিপিড়ন শত অকারণ নীরবে সয়ে;
এ তাদের ভাগ্য দোষ নয় মিছে।
•••••••••••••••০•••••••••••••••
২১.০৯.২০১৫খ্রিস্টাব্দ;

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Ismailhossain
০৮-১০-২০১৫ ১৩:৩৫ মিঃ

Havvy

shahana
০১-১০-২০১৫ ১২:৫৭ মিঃ

সুন্দর কবিতা। নামটা বাংলায় করে নিন :)