রাত হলে অবসান
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৬-০৪-২০২৪

পূবের সূর্য রং ছড়ায় পশ্চিমের পানে,
দিনের শেষে সূর্য ডোবে বাঁশের বাগানে।

ঘাটের মাঝি নৌকা বেঁধে চলে গেছে ঘরে,
নদীর ঘাটে নৌকা কাঁদে, শুয়ে বালির চরে।

আলতা পায়ে সিঁদুর পরা ঘোমটা মাথায়,
নববধূ তুলসীতলায়, প্রদীপ জ্বালায়।

নীল আকাশে চাঁদ হাসে, ফুটে ওঠে তারা,
মন বাউল মিঠে সুরে, বাজায় একতারা।

মন্দির মাঝে ঘণ্টা বাজে, মধুর হরিনাম,
ঝুমুর দলের নুপুর বাজে, যাত্রা-কবি গান।

জোছনা রাতে তারারা জাগে, নীল আকাশের গায়,
বাগানের ফুলগুলি সব, ঘুমায় শীতল হাওয়ায়।

উষার আলো উঠে ফুটে, রাত হলে অবসান,
প্রভাত পাখির কণ্ঠে শুনি, ঘুম ভাঙানোর গান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।