শরতের কবিতা
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৬-০৪-২০২৪

শরতের আকাশে
সাদা মেঘ ভাসে
আঙিনায় সোনালী রোদ্দুর হেসেছে।

আকাশে বাতাসে,
পূজোর গন্ধ আসে,
রাশি রাশি শিউলির ফুল ফুটেছে।

মন্দিরে সকাল সাঁঝে,
ঢাকের বাজনা বাজে,
পুজোর সময় এলো অতি কাছে।

ভোরে ঘাসের পরে,
চারদিকে শিশির পড়ে,
সোনা রোদ হাসে কচি ধান গাছে।

নদীধারে কাশ বন,
শরতের আগমন,
হৃদয়ে সবাকার খুশির রং লাগে।

নদীর ঘাঠের কাছে,
নৌকা বাঁধা আছে,
যাত্রীরা ভিড় ঠেলে যেতে চায় আগে।

পাড়ার পুকুর ঘাটে,
ছেলেরা সাঁতার কাটে,
আধো গলা জলে তারা, শালুক পদ্ম তোলে ।

কচি কচি ধানগাছে,
ধানখেত ভরে আছে,
শরতের হাওয়ায় তারা, এলোমেলো দোলে।

দিনের শেষে বিকেলবেলায়,
ছেলেরা সবাই মাতে খেলায়,
দিগন্তে রঙিন সূর্য উঁকি দিয়ে যায়।

সন্ধ্যাবেলায় মন্দির মাঝে,
জয়ঢাক ও কাঁসর বাজে,
জোছনা রাতে চাঁদ হাসে আকাশের গায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।