রাতের আঁধার ও আমার গাঁ
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার লেখা কবিতা ২৬-০৪-২০২৪

রাতের আঁধারে জোনাকিরা জ্বলে, তেঁতুল গাছের ফাঁকে,
আঁধার রাতে শেয়াল ডাকে, গাঁয়ের মাঝে পথের বাঁকে।
রাত্রি আঁধার, গহন বনে, পথে আছে কত ভয়,
শ্মশানঘাটে জ্বলিছে চিতা, বহ্নি ভয়ংকর ও দুর্জয়।

রাত্রি নিঝুম, ঘুমায় পাড়া, কেউ নেই গাঁয়ে জেগে,
চাঁদ নেই, নেই জোছনা, আকাশ ঢাকা কালো মেঘে।
রাত্রি নিঝুম, গা করে ছম ছম্ , কুকুর করে ঘেউ ঘেউ,
নদীর ঘাটে নৌকা বাঁধা, নাইকো কূলে আর কেউ।

তিমির রাত্রি, নির্জন গ্রামে, রাতে নাহি হয় ঘুম।
পুকুর পাড়ে ফোটেনি কমল, রাত্তির নিঝ্ঝুম।
চামচিকে আর বাদুড়গুলো, ঘুরে ফিরে পাড়াময়।
নিশুতি রাতে শান্ত গ্রামে, তারা শুধু জেগে রয়।

রাতের আঁধার কেটে গিয়ে, ফোটে ভোরের আলো।
রাত কাটলো, ফর্সা হলো, নতুন সকাল হয়ে হলো।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।