মায়ের স্নেহ
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার লেখা কবিতা ২৬-০৪-২০২৪

মায়ের মত এমন স্নেহ
কোথায় গেলে পাই।
দুঃখে গড়া জীবন মায়ের,
সুখ কপালে নাই।

নিজে উপবাসী থেকে মা
ছেলেকে খাওয়ায়,
বড় হলে মায়ের ছেলে
মাকে ভুলে যায়।

মায়ের আশা ঘুচবে দুঃখ
ছেলে বড় হলে,
শত দুঃখ কষ্ট সয় মা,
ভাসে নয়ন জলে।

লেখাপড়া শিখিয়ে ছেলেকে
মা বিদেশে পাঠায়।
বিদেশ গিয়ে মায়ের ছেলে
মাকে ভুলে যায়।
মায়ের ছেলে মাকে ভুলে
বউকে পাশে পেয়ে।
শান্তির সংসারে আগুন জ্বালে
পরের ঘরের মেয়ে।

কবি বলে অমন বউকে
তুমি ঘরে এনো না।
এমন বউকে আনলে ঘরে
কাঁদবে তোমার মা।

এ সংসারে মায়ের মত
কেউ নয় আপনজন,
দুঃখে ভরা জীবন মায়ের
স্নেহে ভরা মন।

এমন মাকে ভুলেও তুমি
কষ্ট দিও না মনে।
তুমি বিদেশ গেলে মা
কাঁদবে ঘরের কোণে।

কবি বলে এমন মাকে
পূজা কর ভক্তিভরে,
মায়ের পূজা করলে তবে
শান্তি আসে ঘরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।