রক্তে কিনেছি যে দেশ
- সাইদুর রহমান ০২-০৫-২০২৪

রক্তে কিনেছি যে দেশ সোনার এ মাটি
বাংলার সূর্য সকল মেধা করলো নিধন;
হানাদার ও পা চাটা রাজাকার জুটি
বুটে পিষে অগণিত কচি কচি ধন।
কত মায়ের সম্ভ্রম, লুটেছে পশুরা
নিরস্ত্র জনতা অতি উদ্যমী সাহসী;
করে উৎখাত, শত্রুরা শেষে দিশেহারা
লাল সবুজ পতাকা পায় দেশবাসী।

বীর শহীদের রক্তে অর্জিত এ দেশ
থেমে নেই প্রতিহিংসা, এখনো আগ্রাস
নেই যে লজ্জা ওদের, নিত্য সাধু বেশ
নব প্রজন্ম, তোমরা জ্ঞাত ওই ইতিহাস।
ওহে নবীন তরুণ, যুদ্ধ এখনও বাকি
নিঃস্ব গরিব যেন বুঝে এ স্বাধীনতা কি !

চতুর্দশপদী
(মহান বিজয় মাসের কবিতা)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।