শীতের প্রেম
- সাইদুর রহমান ০২-০৫-২০২৪

সুখ-দুংখ, হাসি-কান্না, আলো-আঁধার
এভাবেই তো জীবন সবার হয় পার;
যারা নিঃস্ব গরিব, কিবা আছে করার
শীত মাঘে যদিও কাঁপে গায়ের হাঁড়।

তাই বুঝি, সঙ্গে তার নানান উপহার
দ্যাখি, খুশিরই আমেজ গ্রাম বাংলার;
খেজুর রস পাটালী গুড়ের ঝুলি তার
আয়োজন মজাদার, হাসি মুখ সবার।

নানান পিঠেপুলি, পায়েস, মোয়া আর
ক্ষেতে-পালানে শাক সবজির বাহার;
কি দৃশ্য সৌন্দর্য আর ঐশ্বর্য, মহিমার
কষ্ট দেয় যত, শীত মমতারও আধার।

শীত মমতারও আধার

লাঊ কুমড়া ফুলকপি বাঁধাকপি মুলা
পালং শাক বেগুন টমেটো রাশি রাশি
কৃষাণ উঠোনেও দ্যাখি সবুজের হাসি
আয়োজন তার, গাঁয়ে সবুজের মেলা।

আরো কত মাছ বোয়াল গজার মাগুর
তারাবাইন শৈল পাবদা সরপুটি-মেনি
যেন এক হুলোস্থল ঘরে ঘরে হর্ষ ধ্বনি
কড়কড়ে ভাত খেতে কার না গুড়গুড়।

যদিও শিশির চাদরে ঢাকা ঐ পথঘাট
গাঁয়ের মাঠে শুনি কৃষাণদের কি গুঞ্জন
গাছের মাথায় যে সোনার টুকরো ধান
চাষীদের প্রাণের মেলা, এক স্বপ্ন হাট।

বাড়ি বাড়ি ঢেঁকিতে, ধান ভানার শব্দ
চিঁড়া কুটে, বানায় কেউ, চালের গুড়ি
মিঠি রোদে কেউ খায় রসে ভিজা মুড়ি
সবার ঘরে খুশি, আনন্দ আর আনন্দ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।