অণুকাব্য এক ঝাঁক ৩৯
- সাইদুর রহমান ২৬-০৪-২০২৪

এক
মাটি, তোমাকে বাসি বড় ভালো
তোমাতে গড়া এই মানুষ আমরা;
দাও ভরণ পোষণ জীবনে আলো
পরিশেষে ঐ তোমারই বুকে ঠাঁই
হই না যতই পথহারা, হতচ্ছাড়া।

দুই
পৃথিবী কুঞ্জে সদা চলে অভিনয় কেলী
মিথ্যায় যারা নিপুণ পায় হাততালি;
ছদ্মবেশী; ডাকু আরো সন্ত্রাসী দানব
তারাও যেন দেখতে অবিকল মানব।

তিন
লোকে বলে, গ্রামে যার নিবাস
হৃদয় মাটির মত সরল কোমল;
শহুরে যারা ইট পাথরে বসবাস
মন মনন তেমনই কঠিন গরল।

চার
বৈষম্য এখনও নারী আর পুরুষে
নারী জীবন বন্দী অন্দর কোঠায়;
শিক্ষা দীক্ষায় তারাও কম কিসে।
লেখাপড়ায় আজ ছেলেদের আগে
নবজাত লালন, সভ্য জাতি গঠন
সুশীল এ সমাজ তাদেরই ত্যাগে।

পাঁচ
চিরদিন জীবন পথ দুর্গম নিঠুর
প্রাণীতে জন্মায় নানান প্রত্যাশা;
পৌঁছতে গন্তব্যে কে নয় বিভোর
তবুও দুর্বোধ পথের উদ্ভট ভাষা।

ছয়
রোদেলা কাননে না হলে বৃষ্টি
পুড়ে যায় এই হৃদয় তনু মন;
না হয় বহতা প্রেম ঝর্ণা সৃষ্টি
রয় বড্ড নিরস জীবন ভুবন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।