হে দেশ আমি পশ্চিমে
- দেবজ্যোতিকাজল ২৬-০৪-২০২৪

ঘাসের উপর পায়ের প্রতীক গাছের সাথে খেলি ছোট্ট বেলায় এই খানেতেই চাঁদের কান মলি । : মেঘের ছবি গাছে গাছে লাটায়ে প্যাঁচ তুলি শেষ আকাশে ঔ ঘুড়িটা ঘুরছে ওলি-গোলি । : থাকার কথা , থাকছি কোথা কেউ রাখিনি আমায় রাত্রি হলে খেয়ে দেয়ে অন্য ঘরে ঘুমায় । : মাটির পরে মাটি যখন হয়েছিল ভাগ কার কি এল , কার কি গেল কেউ করেনি রাগ । : নদীর গানে স্তব্ধ গানে ফিসফিসিয়ে বলি বলছি যা , বলো গিয়ে আমার গানের কলি । : জন্ম কোথা , মরছি কোথা ভিজে আছে শশ্মান কে জানে , কে কি ছিল হিন্দু মুসলমান । : ওগো দেশ ! ওগো মাটি !! আলের পর আল্ পশ্চিমবঙ্গে এসে আমি হয়ে গেছি বাঙাল ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।