অবাধ গণতন্ত্র
- শেখ মাফিজুল ইসলাম ২৭-০৪-২০২৪

গণতন্ত্র কী?
ভোটের বাক্স চেনা
নাকি, বুদ্ধি বলে সুকৌশলে
দলের সাপর্ট কেনা।

গণতন্ত্র কী?
সুখের বালুচর
নাকি, দেশের মধ্যে অসংখ্য দল
ঘরের মধ্যে ঘর।

গণতন্ত্র কী?
কেবলই ভয়-ভীতি
নাকি, জ্বালাও পোড়াও স্লোগান-মুখর
জঘন্য রাজনীতি।

গণতন্ত্র কী?
জনগণের শাসন
নাকি, জীবন নিয়ে জুয়া খেলা
স্বপ্ন-সুখের আসন।

গণতন্ত্র কী?
কেবল গলাবাজি
নাকি, ছলা-কলা দিন-রাত্তির
গলাবাজিই পুঁজি।

গণতন্ত্র কী?
পেট ভরে ভাত খাওয়া
নাকি, ঝোলা ঘাড়ে ধনীর বাড়ি
নিত্য আসা যাওয়া।

গণতন্ত্র কী?
স্বাধীন সত্বা চেনা
নাকি, বিরোধী মত প্রবল হ'লে
বজ্র-বিদ্যুত হানা।

গণতন্ত্র কী?
ধর্মের অবাধ চাষ
নাকি, ধর্মের নামে রক্ত হাতে
ধর্মে বসবাস।
চেতনায় সে কি থাকে?
জনগণ যে শেষ ভরসা
সে খবর কে রাখে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।