নষ্ট শব্দের কবি ও কাব্য
- আলী আহম্মেদ ২৭-০৪-২০২৪

নষ্ট শব্দের কবি ও কাব্য
ali ahmed

কবিতা লিখবো বলে কত কত রাত জেগেছি, কবিতা কি আর লিখেছি কয়েকটা নষ্ট শব্দ ছাড়া।
কয়েকটা নষ্ট শব্দের ঢাক ঢোলে বাজিয়ে কান ঝালাপালা করে দিচ্ছি আর হারাম করে দিচ্ছি রাতের ঘুম
আর নষ্ট গল্পের ফুলঝুরি সাজিয়ে রক্তাক্ত করে দিচ্ছি অনেক দিনের স্বপ্নকে।

শুষ্ক বৃক্ষে প্রাণ খুঁজেছি আর জোনাকির আলোতে খুঁজেছি চাঁদ
সুডৌল বক্ষকে পাহাড় ভেবেছি গ্লাসের জলে ভেবেছি সাগর
অমসৃণ পথকে মসৃণ ভেবে ভেবে উষ্টা খেতে খেতে খুঁজেছি আপন বাসর
আর কয়েকটি শব্দকে উল্টা পালটা সাজিয়ে নিয়েছি কবি হওয়ার ফাঁপড়।

গোলাপের সৌরভে প্রেম খুঁজে খুঁজে অবশেষে নর্দমায় পেয়েছি ঠাই
রক্তজবার রঙে বুক ক্ষতবিক্ষত করে নষ্ট কবিতার প্লাটফর্মে রাত কাটাই।
নদীর জলে তৃষ্ণা মিটাবো বলে নদীর ধারে যখনই যাই
নদীর ঢেউয়েই ভেবে রাখা শব্দগুলো তৃষ্ণায় প্রতি বার হাবুডুবু খায়।

ফুলের বর্ণমালা দিয়ে অকাতরে সাজাতে চেয়েছি বিস্তর পথ
কলমের কালিতে সাদা কাগজে আঁকতে চেয়েছি রঙিন ভবিষ্যৎ
হাজার বর্ণমালা একত্রে সাজিয়ে ভেবেছি একদিন নিশ্চয় কবি হয় যাবো
হয়তো ভাবতে ভাবতে কোন একদিন কাঙ্ক্ষিত কবিতার দেখা খুঁজে পাবো।

কবিতা লিখবো বলে যেন হাজার বছর ধরে হেঁটে হেঁটে এসেছি শেষ সীমানায়
এতটাই ভুল পথে হেঁটে এসেছি আমি একটাও কবিতা লেখা হয় নাই
যে শব্দগুলোর সমাহার কে কবিতা ভেবেছি সবগুলো শব্দই রক্তাক্ত
দেখছি ভুল পথে হেঁটে হেঁটে ভুল করেই আমার কবিতা কত বিষাক্ত।

অতঃপর,
ডাস্টবিনে পরে থাকা কিছু শব্দকে সাজিয়ে কবিতা ভেবেছি
আর কবি হয়ে যাওয়ার আনন্দে প্রাণ খুলে হেসে চলেছি।
আমার রক্তাক্ত কাব্যের বিষাক্ত শব্দগুলো
জোর করে পাঠকের অন্ননালীতে গিলিয়ে দিয়েছি
আস্থাকুড়ে পরে থাকা শব্দের কবি হয়ে উল্লাসে মেতেছি।

24 july 2016

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

nilakashermegh
২৭-০৭-২০১৬ ১০:৪৭ মিঃ

দারুণ