কবিতাটি একান্ত দু'জনার
- স্বপন শর্মা ২৬-০৪-২০২৪

কবিতাটি আমাদের একান্ত দু'জনার....
শহরের মেয়েটি আলের পাশে বসে, খুব ভয়ে ভয়ে কাঁদছে।
তার ফুটন্ত যৌবন আর্তনাদে ফুঁপিয়ে উঠছে।
তখন মনে হয় আত্মার অব্যক্ত ব্যথাই একটি কবিতা--

উন্মুক্ত আকাশ আলের মাঝে দু'জন বসে
প্রেমের বয়ান গ্রাম শহরের তফাৎ টেনে
অভিজ্ঞতা বিনিময়ে মেয়েটি বলল-আসি!
‘আর একটু......
না হয় আজ থেকে যাও,
আমার সম্মতি পেয়ে কিছুক্ষন বসে থেকে
আবার বলে উঠল, এবার তাহলে আমি, যাই?
মেয়েটি দীর্ঘ এক চুমু খেয়ে বলল ‘আসি?’
চোঁখ মুছে আমাকে রেখে যখন চলে গেল,
আলপথে সবুজ দুর্বা থাকায় কিছুদূর যেতেই
তার পা’র গোড়ালি আর দেখতে পেলাম না।
আমি তাকে মৃদু সুরে ডাকলাম, সবুজ ঘাসে
পা'র শব্দে সে আমার ডাক শুনতে পায়নি।
প্রকৃতিও চায়নি আমি তাকে অনেক্ষণ ধরে দেখি,
তাই আর কিছু সময় পর আমার দৃষ্টিসীমানা পেরিয়ে
বড় রাস্তার উপর ওঠে টেক্সি কিম্বা,
কোন গাড়ি ধরে চলে গেল।

কিছুক্ষণ পর, বিলের ওপার হতে
বড় রাস্তা থেকে বিকট শব্দ ভেসে আসে,
উৎসুক জনতা, ভিড়জমায় পোড়া গাড়িটি ঘিরে ধরে,
রক্ত আর কালো ধোঁয়ায়, অপরিচয় থেকে যায় কে, কে,
অথবা কতজন ছিল গাড়িতে।
রক্তাক্ত হলো পাশের সবুজ ঘাস
তারপর অপেক্ষায় প্রহরগুণা........
আর কখনো তার দেখা পাইনি,
কেটে গেছে, কেটে গেছে সহস্র লগ্ন, কতবছর কতমাস।
.
স্বপন শর্মা★উলিপুর-কুড়িগ্রাম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।