শরতের নতুন প্রভাতে
- লক্ষ্মণ ভাণ্ডারী - পূজোর কবিতা ২৬-০৪-২০২৪

শরতের নতুন প্রভাতে
আমার ঘরের আঙিনাতে
সকাল হলে সোনালী রোদ হাসে,

কচি সবুজ ঘাসের পরে
ভোরে দেখি শিশির ঝরে
গগনে শরতের সাদা মেঘ ভাসে।

ফুটেছে শিউলি বকুল
নদীর ধারে কাশফুল
গাঁয়ের মাঝি নৌকা বেয়ে চলে,

মহুলবনে মহুলতলায়
সাঁওতালীরা নাচেগায়
বাজায় বাঁশি, তাল দেয় মাদলে।

আশ্বিন মাসে দুর্গাপূজা
মা আমাদের দশভূজা
বাতাসে ভেসে আসে আগমনীর সুর,

পূজার বাজার কেনাকাটা
সর্ষে তেল বেসন আটা
আমাদের গাঁ থেকে শহর বহু দূর।

শোন ওরে হরের বাপ
করবো না তোরে মাফ
পূজার আগে শোধ কর তোর ধার,

গত বছর এমনি দিনে,
ধার নিয়ে শাড়ি কিনে
বৌকে তুই গড়িয়ে দিলি সোনার হার।

সেই টাকা গোটা বছরে,
বহু টাকা সূদেআসলে
হরের বাপ টাকা শোধ দেবে কেমনে,

পূজোর সময় এলো কাছে,
মাত্র কটা দিন বাকি আছে
হরের বাপ কাঁদে পূজার খুশির দিনে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।