নারী
- শাহরিয়ার মোঃ রায়হান ২৬-০৪-২০২৪

রমণী তোমার রুপ নিয়ে
করো কেন এত গর্ব
বাহ্যিক ঐ রুপের আড়ালে তোমারও
আছে লাল রংয়েরই রক্ত।
নানা রকম প্রশাধনী আর
পার্লারে যাও সাজতে
ভিন্ন ভিন্ন সুগন্ধী মেখে কেন
চাও অন্যের দৃষ্টি কাড়তে?

রুপের নেশায় মশগুল হয়ে করছো
অর্থ-সময় নষ্ট
মোহণীয় ঐ আলোতে কেবলই
মানুষরুপী কীটরাই হবে আকৃষ্ট।
আধুনিক পোষাক পরিধান করে
চাও অন্যকে করতে আবিষ্ট
ভুলে যেয়না সভ্য সমাজেও রয়েছে
মানুষরুপী হায়না নিকৃষ্ট।

দেহের ঐ রুপের বাহার
নয় যে চীরস্থায়ী
যৌবনে ভাটা পরলেই দেখবে
কাজে আসছে না প্রসাধনী।
ছলনার ঐ বাহ্যিক রূপ
চায় না সমাজ আজ
বুদ্ধি, বিবেক, উন্নত মনে
সাজাও আলোকিত শিক্ষার সাজ।

শিক্ষিত জাতি পেতে হলে
নেই রূপের প্রয়োজন
শুরুকরো আজ শিক্ষিত মা
হওয়ার আয়োজন।
চীর কল্যানের সকল দৃষ্টান্ত মাঝে
আছে অর্ধেক কৃতিত্ব তোমার
আজ রূপের বাহার চায় না সমাজ
প্রয়োজন জাগ্রত মানবিক প্রেরনার।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।