জীবনের শেষাশেষি
- বকুল দেব ২৬-০৪-২০২৪

এই সেদিন আমি ক্ষণিক আনমনে
নিজের এক কালের অজ পাঁড়া গায়েঁ
অতি ভোরে একাকি নিঃসঙ্গ হাঁটতে থাকি।
আমি বড্ড-চেনা অতচ সন্ধিগ্ধ পথে হেঁটে গিয়ে
কুঁড়ে ঘরের বদলে সারি সারি ছোট বড় ইমারত দেখি,
ছনের বদলে সিলভার ঢেউ টিনের ছাউনি দেখি,
শষ্য ক্ষেত পুকুরগুলো ভরাট করে
তৈরি করা ঘিঞ্জি মানব বসতি দেখি।
নক্ষত্রহীন আকাশ দেখি।
দেখি আর ভাবি , এ কি আমার নস্টালজিয়া
আবিষ্কার করি, এ আমার বড্ড চেনা পথ
আসলে এ আমারই ভালোবেসে ফেলা আকাশ।
আমি নিজেই বদলে গেছি।
তাই বড্ড অচেনা মনে হয় এই গ্রাম ,
এই আকাশ, এই জীবন।
গ্রামের নিস্তব্ধতা ও উপেক্ষা আমাকে তীরবিদ্ধ করে যায়।
জীবনের শেষাশেষি প্রায়,
আকাশ বাতাস মথিত করে ,
চিৎকার করে বলতে ইচ্ছে করে,
প্রিয় জীবন, প্রিয় গ্রাম,
আমি তোমাকে ভালোবেসেছিলাম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।