রাজমুকুট
- শাহানারা সুলতানা তানিয়া ২৬-০৪-২০২৪

রাজসভায় মুকুট হারানোর মত বিড়ম্বনা,
রাজ্যে অধিক দুর্দশার আর কি হতে পারে ।
যে মেয়ে মমতাময়ী হতে চেয়েছিলো
তাকে পাঠানো হলো সূর্যবধে
রাস্তা ভুলে ফিরে যায় কক্ষপথে
যা পৃথিবীর ছিলোনা ।
খঞ্জরের পৃষ্ঠে দেখেছিলো শেষবার
কালো দুটি ঠোঁট, অনাবাদী হেমন্তের মতই
রূক্ষ আর নির্লিপ্ত, বড্ড ফ্যাকাশে ।
অগ্নিজ্বলায় পুড়েছিলো শেষ নিষ্ঠুর
এক বহুরূপী ফিরেছিলো মর্ত্যে, স্বাধীন হয়ে ।
আগাম নির্বাসনের জানান দিয়ে যায়
নৌকাটা ডুবতে ডুবতে ভেসেই ঠাঁয়
ছেঁড়া পালে ভর করে আসে নতুন সকাল ।
মুকুটটা পাওয়া যায় নদীর তীরদেশে
সূর্যের আলোয় জ্বলজ্বলে , পূর্বেকার চেয়ে উজ্জ্বল ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।