মরুর নীলাচল
- রুবিনা মজুমদার ২৬-০৪-২০২৪

আমি মরুর নীলাচলে
রাত জাগা এক বিনিদ্র পাখী -
আলো - আধারিতে হারিয়েছি
সময়ের পথ --
অশ্রু ভেজা স্বপ্নতে ।
শুন্য নীল আকাশের
ঘুম পরীরা ডানা মেলে উড়ে ,
সাদা - কালো -
ধূসর মেঘমাল্লার সাথে -
মিলে - মিশে আপন সত্ত্বাতে ।


সোডিয়াম লাইটের হলুদাভ আলোতে
প্রতিক্ষার প্রহর শেষে
ক্লান্ত দুটি চোখ ---
ঝড়ের রাতে এক বুক জল অশান্ত নদীতে ।
সারাদিন মান শেষে সব পাখী ক্লান্ত হয়ে
ফিরে তার আপন নীড়ে ।
সঙ্গীরা চলেছে নবান্নের উৎসবে ।
আর আমি একা বন্ধি
শঙ্খনীল কারাগারে ।


জানিনা কার বিবেকের আদালতে
আজ আমি অপরাধী ??
জোছনা হারা ভাঙা চাঁদে ---
আকাশের পৃষ্ঠা দেশে বৃষ্টি কাঁদে ।
তবু ভুল পত্রে কেবলই
কালো ধোঁয়া উড়ে ---

অপূর্ণতায় রঙের প্রতিচ্ছবি ।
বিবর্ণ ঘাসের বুকে ঝরে দীর্ঘশ্বাস ----
চান্নি পসর রাতে আকাশের
বুকে জোছনা ঝরে ----
আমার স্বপ্নের জোছনা
কাঁদে কাজলা দিঘীর ঘাটে ----

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।