বনসাই
- সৌম্যকান্তি চক্রবর্তী ২৭-০৪-২০২৪

মানুষ সবচেয়ে বুদ্ধিমান আর বিকশিত জীব ,
যার চিন্তাধারা প্রসারিত, যুগ যুগ ধরে উন্নতি
যার পদচুম্বন করেছে , সারা জগতের কথাই
ভেবে সেই মানুষ সমস্ত জীবকুলের উন্নতি সাধন
করেছে , ধনধান্যে পূর্ণ করে সপরিবারে বসবাস
করেছে এই মেদিনীতে , গাছপালা ফুলফল
পরিবৃত হয়ে বাঁচিয়ে রেখেছে এই জনজীবন ।
তবুও কিছু মানুষের সঙ্কীর্ণ চিন্তাভাবনা বার
বার ভাবিয়ে তোলে মানবতাকে , আকাশছোঁয়া
উদারতার ধার ধারে না সেইসব মানুষরূপী ,
তাদের ক্ষুদ্র পরিসরের ধ্যানধারণা বনসাইয়ের
কথা মনে করিয়ে দেয় , সীমাবদ্ধতার নিরিখে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।