গাঁয়ের মাটিতে সোনা ফলে
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৬-০৪-২০২৪

গাঁয়ের মাটিতে সোনা ফলে চাষীভাই করে চাষ,
এই গাঁয়েতে সবার সাথে মিলেমিশে করি বাস।
পূব গগনে সূর্য ওঠে ছড়িয়ে দেয় সোনার আলো,
এই মাটিতে শীতল ছায়া তারে আমি বাসি ভালো।

গাঁয়ের মাটি শুদ্ধ খাঁটি, এই গাঁ আমার জন্মভূমি,
গাঁয়ের ছায়া গাঁয়ের মায়া পাবেনা কোথাও তুমি।
গাঁয়ের মাটি জন্মভূমি, সে যে পূণ্যভূমি আমার,
উত্তরে বহে অজয়নদী, দক্ষিণেতে ধূম্র পাহাড়।

গাঁয়ের মাটি স্বর্গ আমার সেথায় ফলে সোনার ধান,
প্রভাত হলে রোজ সকালে পাখির কণ্ঠে শুনি গান।
গাঁয়ের শীতল তরুর ছায়ায়, ছোট ছোট মাটির ঘর,
গাঁয়ের রাঙামাটির পথে লাল ধূলো উড়ে নিরন্তর।

গাঁয়ের মাটিতে সোনা ফলে দিঘিতে ফোটে কমল,
গাঁয়ের মাটিতে তরুর শাখাতে ধরে ফুল আর ফল।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।