গাঁয়ের পথে পুকুর পাড়ে
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৬-০৪-২০২৪

গাঁয়ের পথে পুকুর পাড়ে
শালিক পাখিরা ওড়ে,
কুকুরগুলো ঝগড়া করে
গ্রাম সড়কের মোড়ে।

গাঁয়ের পথে পুকুর পাড়ে
হাঁসেরা থাকে বসে,
কালো ষাঁড়টা মাটির ওপর
শিংগুলোকে ঘষে।

গাঁয়ের পথে পুকুর পাড়ে
সারি সারি তাল গাছ,
পুকুরেতে জলের মাঝে
লাফায় কাতলা মাছ।

গাঁয়ের পথে পুকুর পাড়ে
বাবলা কাঁটার বন,
পুকুর পাড়ে কাপড় কাচে
গাঁয়ের ধোপাগণ।

কলসী কাঁখে নাইতে আসে
গাঁয়ের যত মেয়ে,
পানকৌড়িরা এসে ডুব দেয়
আমি দেখি চেয়ে।

পাড়ার ছেলে পুকুর ঘাটে
তেল মেখে চান করে,
গামছা বেয়ে কেউবা জলে
ছোট ছোট মাছ ধরে।

সাঁঝের বেলা আঁধার নামে
গাঁয়ের পথে পুকুর পাড়ে,
জোনাকিরা জ্বালায় আলো
পুকুর পাড়ে গাছের আড়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।