জীবন
- আবরার আকিব ২৬-০৪-২০২৪

জীবন এক আলো আঁধারের খেলা......
হঠাৎ যেন আলোয় -আলোয় পরিপূর্ন হয়ে যায়।
আবার হঠাৎ অন্ধকার নেমে আসে।
এভাবেই কেটে যায় মূহুর্তগুলো।
কিছু কিছু মূহুর্ত নিজেকে পৃথিবীর সবচেয়ে সুখী মনে হয়।
নিজেকে, পরিপূর্ণ, আদর্শ সমৃদ্ধ, যোগ্য মনে হয়.......
আবার কিছু কিছু মূহুর্ত নিজেকে হীন, নীচু, অযোগ্য, মানুষ মনে হয়।
মানুষের মনোবিচ্ছেদের ফলেই এমন হয়।
মানুষ কী অত সহজে বুঝতে পারে ;
তার জীবনের স্বার্থকতা কী!
মানুষ যখন নিজের প্রতি বিশ্বাস হারায়, তখন তার জীবনের স্বার্থকতা উপলব্ধি করতে পারেনা।
তাই জীবনের সকল পর্যায়ে
খুব বড় ধরনের ভূমিকা পালন করে আত্মবিশ্বাস।
প্রত্যেকটা জীবন ই হোক আলোয় -আলোয় পরিপূর্ণ........
অন্ধকার তো আসবেই
তাই বলে কী আমায় অন্ধকারে হারিয়ে যেতে হবে!
আমার অপেক্ষা করতে হবে নতুন সূর্যোদয়ের অপেক্ষায়।
জীবন তো আর তিন ঘন্টা চলচিত্রের বিনোদন নয়.........
আপনার জীবনে যেমন আছে উত্থান ;
ঠিক তেমনি ভাবে আছে পতন।
সবসময় কী আপনি স্রোতের অনুকূলে নৌকার মাঝি হতে পারবেন?
আপনাকে স্রোতের প্রতিকূলতায় ও নৌকার মাঝি হতে হবে।
জীবনের স্বার্থকতা বুঝতে চাইলে,
আগে জীবনের সঠিক মর্ম অনুধাবন করতে হবে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।