নারী সে
- মোঃ আব্দুল্লাহ্ আল মামুন ২৭-০৪-২০২৪

নারী সে ,
মানবী সে
মানুষের মাঝে একটা অংশ।

সেও রক্তে মাংসে গড়া মানুষ।
আগুন বা আলোর তৈরি নয় সে।
ফেরেস্তা বা জীন নয় সে।
নয় কোন পাপী সয়তান ।
সে মানুষ"
দশজনের মতই।





এই কথাটা এত ইনিয়ে বিনিয়ে "
কথার তেনা পেচিয়ে বলার কিছু নাই।


সে ফুল ফল ,গাছ, লতা ।
সে আসমান "তারা ,সুর ,কবিতার কথা ।

এসব কিছুতো বটে।

কথায় আছে"
যাহা রটে "তাহা কিছু তো বটে।

তবে মাথায় তুলে নাচার কিছু নেই।
কিছু নেই এত উপমার ।


কালো মেয়েও ভাল হয় ।
আবার রূপের আড়ালে ডাইনিও থাকে লুকিয়ে।
মানুষ রূপী পিশাচ।



কত পিশাচ করলে পালন।
কত করলো আস্ফালন।
বুকের উপর খেয়ে ,
সেই বুকেই করল খুন্তি চালন।
খুন্তির আঘাতে বুক, ক্ষত বিক্ষত পুরুষের।

তবু তোরা বুঝলি না ।
কবে বুঝবি?



এত খেলা করল ,
কত দেবদাস মরল ।
কত ফরহাদ হল পাগল।
তবু তোদের হুশ হল না ।



তোরা মাতাল হয়েই পড়ে রইলি ।
শেষ করলি জীবন ,আটকে থেকে মায়ার জালে।




রাজ্য হাড়ালি ।
সিংহাসন ধুলাতে মিশালি।
ধর্মের কথা ভুলে তুই।
আপন ভাইয়ের সাথে।
দেশের মাটির সাথে।
বিশ্বাস ঘাতকতা করলি।



তুই নারী রুপের কাছে "
অপবিত্র করে মন ।
সব সপে দিলি যা আছে কাছে।

সব ভুলে "
হয়েছিস তুই পরাজিত পুরুষ।
হারমাচিসের মত।
ক্লিউপেট্টার কাছে সে সব সপেছিল।
ধর্ম ,দেশ , পবিত্রতা ,দায়িত্ববোধ ।
ইশ্বরের মহান বাণী।
তার পরিণতি সে দেখেছে চোঁখে।
এখন তোমার পালা।


হে কবিতার পাঠক।
সাবধান


মানুষ হয়ে বাচতে চাও ।
তবে মানুষ হও"
গোলাম নয়।

পোষা বাঘ হয়ে বাচার চাইতে।
স্বাধীন একটা কুকুর হও।

খাচায় বন্দি সিংহ হয়ে ,
বিড়ালের মত বাচার চাইতে।
স্বাধীনতা নিয়ে বাচো।
হওক সেটা বিড়ালের জীবন ।
সেটা যেন বন্য এক স্বাধীন বিড়ালের হয় ।
স্বাধীন হয়ে বাচতে শিখো।
স্বাধীনতার সাথে।

নারীর মায়ায় বন্দি হয়ে নয়।
মিথ্যা লোভে লোভি হয়ে নয়।


মানুষ হও।
মানুষের মত।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

almamun1996
০১-০৩-২০১৭ ০৯:০১ মিঃ

না বুঝে কম্যান্ট করে যে """"--------সে

almamun1996
২৮-০২-২০১৭ ২৩:৪৯ মিঃ

এত হাহাকার কেন????