বাংলার মাটিতে সোনা ফলে
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৬-০৪-২০২৪

বাংলার মায়ের ভালবাসা, চিত্তে জাগায় নব আশা,
বাংলাভাষা গর্ব মোদের, বাংলা মোদের মাতৃভাষা।
বাংলা ভাষায় কবিগুরু, কবিতা লিখতে করেন শুরু,
বাংলা ভাষায় কথা বলি, সবাকারে কহি জয়-গুরু।

গাঁয়ের বাউল গান করে, একতারাটি হাতে ধরে,
গাছে গাছে গাহে পাখি, প্রভাত হলে মধুর স্বরে।
নৌকা চালায় গাঁয়ের মাঝি, ভাটিয়ালী গানের সুরে,
রাখাল ছেলে বাজায় বাঁশি রাঙা পথে ধূলো উড়ে।

দিঘির জলে মরাল ভাসে, চিল উড়ে নীল আকাশে,
বাবলাগাছে ফিঙে নাচে, লাফায় ফড়িং সবুজ ঘাসে।
তালদিঘিতে তালের গাছে, গাঁয়ের ছেলে ভাঁড় বাঁধে,
মাটির চুলোয় কাঠের জ্বালে, গাঁয়ের বধূরা ভাত রাঁধে।

বাংলার ভাষা বাংলার গানে, পুলক জাগে মোদের প্রাণে
বাংলার মাটিতে সোনা ফলে, জুড়ায় শরীর মাটির ঘ্রাণে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।