জ্ঞানের প্রদীপ
- প্রবীর রায় - জ্ঞানের প্রদীপ ২৬-০৪-২০২৪

শিক্ষা গ্রহণ করিতে হবে,
এগিয়ে এসো সবাই,
দেশকে উজ্জ্বল করে গড়িতে হবে,
ছুঁটিয়া এসো তাই।
মনের সব মলিনতা,
ঝেরে ফেলে দাও এখন,
শিক্ষাতে অগ্রগতি,
স্বাধীন বাংলায় তখন।
করমের ফাঁকে করো জ্ঞানদান,
আলোক শিখা জ্বালো,
জ্ঞানের পিদ্দিম ঘরে-ঘরে,
আঁধার সবি হারালো।
এই অবনীর যত জ্ঞানী - গুণী,
জাগিল সবে নব প্রভাতে,
শিক্ষাদানে, যথা সম্মানে,
হইল এখন মও।
বিবিধ গাঁয়ের,বিবিধ ভাষা,
ভিন্ন- ভিন্ন বুলি,
মাতৃভাষার সদাই ঋনী,
সরবো ধরায় কভুনা ভুলি।
জ্ঞান পণ্ডিত, ধরনী চারদিক,
হেরিনাতো কভু বিতর্ক।
জ্ঞান সাগরে ভাসবে অজ্ঞ,
জ্ঞান তরি হবে নরকো।
ভবিষ্যতের নাগরিক হতে,
যেতে হবে বিশব- বিদ্যা শিক্ষালয়ে।
শিক্ষা গ্রহণ করিবে সবে,
অশিক্ষিতের ভয়ে।
মুরখো হলে, জীবন ঠকাবে,
হিয়ার মাঝে জ্বালা বারবে।
হঠাৎ করে পথ যুদ্ধে,
মুরখোতা সব কারবে।
পবন বইবে জ্ঞানের শিখা,
রবিরশ্মিতে জগৎ উজ্জ্বল।
শিশু গড়িবে দেশের ভাগ্য,
নিজেরে করিবে বিশ্বে যোগ্য।
সেই তপস্যার, সেই সাধনার,
শিক্ষালয়ে করো, পড়ুয়ার জোগাড়।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

opuroy
২৭-০৩-২০১৭ ১৬:০৮ মিঃ

জ্ঞানের কোন সীমা নেই,মৃত্যুপথ অবধি বিরাজমান