ওদের দুঃখ
- সৌম্যকান্তি চক্রবর্তী ০২-০৫-২০২৪

মসৃণ জীবন তাই নেই হেলদোল ,
আরাম এসে নিরুপদ্রবে রাখছে
আমাদের , রাস্তার বাচ্চাটা কাঁদছে !
তোমার আমার কি আসে যায় ?
হয়তো বা ক্ষুধার্ত , কিংবা মা বাবাকে
খুঁজছে , পরনে কাপড় নেই , চোখের
জল গড়িয়ে পড়ছে , আমরা পাশ কাটিয়ে
চলে যাচ্ছি , মা বাবা ভিক্ষা করতে পাঠিয়ে
দেয় , ঠোঁট বাঁকিয়ে বলে দেন পাশের
ভদ্রমহিলা , মনের অনুকম্পা মনেই
মিলিয়ে যায় ।
পথের বাঁকে লাল রুমাল নেড়ে ডাকে
পতিতা , বড় সুন্দর গড়ন , এরাও কারো
মা , মেয়ে কিংবা বোন ! স্বেচ্ছায় কি
বেছে নিয়েছে এই পেশা , সমাজব্যবস্থা
কি এর কোনো দায়ই নেবে না ?
আর রাস্তাঘাটে যানবাহনে উত্যক্ত করে
একদল বৃহন্নলা , ওরাও তো পেটের টানেই
এই পেশায় , ওদের মধ্যে কেউ কেউ খুব
ভালো , সৃষ্টির কোনো অজ্ঞাত কারণে
ওদের এরকম জন্ম ।
ফুটপাতে , পথের ধারে হাত পাতে
কিছু ভিক্ষুক , ওরা কেউ জাতভিখারী
কেউ বা পরিস্থিতির শিকার ।
পাগলিটা রোজই রাস্তায় কিছু খোঁজে ,
ও কিন্তু সবার মনের কথাও বোঝে ।
কোনো অজানা দুঃখ ওকে পাগল
করে দিয়েছে , না হলে ও যে শুনেছি
খুব ভালো পড়াশুনা করত ।
ওদের দুঃখ কেউ বোঝে না , সহমর্মিতা
আজ মৃতপ্রায় শব্দ , সহানুভূতি চাই না ওদের
জন্য , ওদের পাশে ওরাও কাউকে চায় ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।