চেনা মানুষ হয় অচেনা
- নাঈম জাহাঙ্গীর নয়ন ২৬-০৪-২০২৪

বন্ধু তোমায় প্রথম যেদিন দেখেছিলাম এপাড়া,
বাক্য গুণী চাল-চলনে আমার মনের আকাশ জুড়ে,
অনেক তারার মাঝেও ছিলে উজ্জল একটি তারা।
সেদিন থেকে হৃদয় জুড়ে শ্রদ্ধা ছিল তোমার গুণে,
আন্তরিক ওই উদার বুকে অনেক ছিলো ভালোবাসা;
যা পেয়েছি মন খুশিতে, রাখছি বুকের মধ্যে জমা।
রোজ সকালে চোখটি মেলে, মনের ঘরের বাতায়নে,
কতশত আপন পথিক, তোমার প্রতীক্ষা ছিল অধিক;
দেখেই মনটা ভরে যেতো, অতীত ভুলে ব্যথার ক্ষত
এক নিমিষে হারিয়ে সুখের মিলতো উপমা।

সব হারিয়ে মনের ভুলে, চেয়ে থাকি দূর আকাশে,
মেঘের ভিড়ে হই ফেরারি, কষ্টে পুড়ি দোষ আমারি,
এভাবেই আর বলো বন্ধু যায় কি বেঁচে থাকা!
হৃদয় আমার ব্যথায় ভরে, সামান্য এক ভুলে পুড়ে,
ভাবছি বসে যাই হারিয়ে, শূন্যতার সেই গহীন বনে;
ক্ষমার নেশায় মাতাল মনে, করবো সেথা যোগসাধনা।

ভুলটি ভুলে ক্ষমার চোখে একটু দিও ভালোবাসা,
যদিনা থাকি সেদিন কাছে, তাতে কি আর আসবে যাবে;
নক্ষত্রের এই মিলন মেলায় আলোক রশ্মি থাকবে লেগে,
রাত গভীরে ভোর সকালে দুপর বিকাল সারা বেলা।

নীল আকাশের মাঝে আমি হারিয়ে যাবো চিরতরে,
এমন কিছুই নেই তো আমার, হঠাৎ কভু পড়বে মনে।
লক্ষ কোটি তারার ভিড়ে একটি দুটি পড়লে খসে,
মুগ্ধ চোখে পূর্ণিমাতে কেউ'না তার আর খবর রাখে।
বিলিন হবো হয়তো সেদিন যুগের নিচে পড়বো চাঁপা,
দেখলাম কতই ভুবন ঘুরে চেনা মানুষ হয় অচেনা!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।