একুশ আমার
- নাঈম জাহাঙ্গীর নয়ন ২৬-০৪-২০২৪

বাংলা ভাষা ভাই- ভালোবেসে,
একুশের মাঝে মিশে থাকা মোর ভাইয়ের প্রাণ।
বাংলা মায়ের আঁচল তলে,
ফুলের মতোই বিশুদ্ধতায় বাংলা ভাষার এ ঘ্রাণ।।

বীর বাঙালির স্বপ্ন চোখে,
মাতৃভাষার কাব্য গাঁথা জয় উল্লাস আর মান।
দৃঢ় প্রতিজ্ঞা লক্ষ্যের পথে,
সাধ্য কি আর রুখতে পারে লাখো জনতার বান।।

একই ব্যথা সবার বুকে,
ভাষার উপর আঘাত এলে যায়-ও যদি জান।
শোষক গোষ্ঠীর বিষ রক্তে
স্নান করেও রক্ষা করবো মাতৃভাষার সম্মান।।

তাই বুঝি ভাই দলে দলে,
রাজপথের ভীত কাঁপিয়ে দেয় বাংলার স্লোগান।
শোষক শাসক কেঁপে ওঠে,
ভাষা কেড়ে নিতে চালিয়েছিল বন্দুক শটগান।।

বাতাস ভারী আকাশ কান্দে,
রক্তের মাঝে রাজপথ ভাসে কান্দে শহর গ্রাম।
শহীদ হলো ভাষার প্রেমে,
রফিক, শফিক, বরকত, শফি, জব্বার, সালাম।।

নির্মম ভাবে শহীদ হয়ে,
ভাষার জন্য আন্দোলনে অহিউল্লাহ, আউয়াল।
স্বাধীন ভাষা দিলেন এনে,
তাঁদের জন্য বলতে পারি আমরা বীর বাঙাল।।

একুশ আমার, ভালোবেসে
বুক কুঠরে রাখছি তারে সেই'তো বাংলার গান।
বাংলা ভাষায় গানটি ধরে,
হৃদয় ভরাই বাংলা সুরে জুড়াই আমার প্রাণ।।

একুশ আমার অহংকারে,
ফেব্রুয়ারির একুশ যে আমার জাতীয় নিশান।
শহীদ যাঁরা তাঁদের জন্যে-
স্থান হৃদয় জায়নামাযে জানাই শ্রদ্ধা সম্মান।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।