ইচ্ছেছিল
- প্রবীর রায় - ছোটদের কবিতা ২৬-০৪-২০২৪

ইচ্ছেছিল কবি হব,জুড়ব অনেক কবিতা
হাসির,দুঃখের-বিদ্রোহের,কেউ জানোকি হবে তা।
কিছুই হলনা শেষে গড়া,ইচ্ছেছিল কিছু করা
গান গেয়ে গায়ক হব,রেওয়াজে মন বসলনা
কাকের গলায় কোকিলের সুর,কোনমতেই আসলনা।
মনে হল খেলাধূলায়,দশের মাঝেএক হব
মাঠে নামতেই দেহ কাঁপে,কেমনে তবে চৌকাঠ পেরোব।
লেখা-পরায় এগিয়ে জাব,চেষ্টাই মও বরাবর
বই খুললেই ঘুম ধরে,নয়ন দেখি অন্ধকার।
আঁকতে গেলাম গরুর ছবি,ব্যগভর্তি বাহার পুঁথি
গরু আঁকতে কুকুর হল,জিনিস গুছিয়ে দৌরে ফুটি।
সমাজসেবায় পা বারাব,ভাবছি আমি ছোট্ট থেকে
রক্ত দেখে মাথা ঘুরে যায়,কিছুই পারিনা বলি ক্ষেপে।
ভাবছি না হই ডাক্তার হব,রোগের সাথে চ্যালেঞ্জ করিব
ঔষধ দেখে অবাক হয়ে,ভাবি নিজেই রোগী হব।
নাহয় তবে কামার হব,গড়ব নুতন হাতিয়ার
ভ্যাপো টানতে জিভ বেরোয়,কিহবে এ কায়ার।
সবশেষে তাই স্থির করলাম,
কিছুই হবার কপাল নয়
এর চেয়ে ভাই বেশ ভালো
নিদ্রায় থাকা সবসময়।
মনে-মনে ভাবতে লাগিলাম
ইচ্ছে করাই উচিত নয়,
যেটিই করতে জাইনা কেন
প্রানে লাগে ভীষন ভয়।
মনের কথা শুনে চলা
সবার আগে দরকার
ঠ্যাংঠেঙিয়ে লাফিয়ে চললে
জীবন ক্ষয়, মিথ্য করিলে।
সবার আগে ঠিক করে নাও
একটাই লক্ষ্য,একটাই ইচ্ছে
দশটা ভাবলে ভুল করিবে
নচেৎ জীবন কূল হারাবে।
শনির চক্র ঘটের ওপর
বিপদ যে ভাই ঘোর বিপদ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

opuroy
২৯-০৭-২০১৭ ১৫:৫৩ মিঃ

ছোটরা তোমরা তোমাদের ইচ্ছা একটাই স্থির কর,তোৃার মন যা হতে চায় সেদিকে পাবারাও,গার্জেন দের শিশুদের প্রতি এটাই কর্তব্য