জলকথন
- তাসফিয়া আক্তার তৃষা ২৬-০৪-২০২৪

জলের সাথে চুক্তি হলো
জল এসে ভাসিয়ে নেবে
মনের গায়ে সেটে থাকা সব দুঃখ
বিমর্ষ স্মৃতি,আর অপূর্ণ ইচ্ছেদের,
যে স্বপ্নেরা রোজ দলবেঁধে ঘুম তাড়ায়
জল এসে ভাসিয়ে নেবে তাদেরও।

জল এসে ভাসিয়ে নেবে
নিস্তব্ধতার চাদরে মোড়া দীর্ঘ সব রাত
ব্যাকুলতা মাখা প্রতীক্ষার শান্ত বিকেল,
বাক্যের বৃত্তে বন্দী না হওয়া
নিঃশব্দ কথাদের গুঞ্জরন
সব জলের তোড়ে ভেসে যাবে।

জল এসে ভাসিয়ে নেবে
আজন্মকাল ধরে উচ্চারিত সব প্রতিশ্রুতি
হৃদয়ের প্রাচীরজুড়ে আছড়ে পড়া
নিদারুণ হাহাকারের প্রতিধ্বনি।
যে টিমটিমে আশার প্রদীপ কোটি আলোকবর্ষ
দূর থেকে হাতছানি দেয়
জল এসে ভাসিয়ে নেবে তাকেও।

বিনিময়ে আমি জলের হবো
জটিল সমীকরণের খাতা বন্ধ করে
আকারবিহীন জলের মাঝে মিলিয়ে যাবো।
জলতো মানুষ নামের রক্ত মাংসের
কাঠামো নয়,তাই বাছ-বিচারহীন
নিবিড় সান্নিধ্যে আপন করে নেয় সব,
জলতো মানুষ নয়, তাই
চুক্তিভঙ্গের ভয় নেই!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।