অজ্ঞানং বিক্ষণ~
- হরিশঙ্কর রায় ২৬-০৪-২০২৪

অজ্ঞানং বিক্ষণ~
-হরিশঙ্কর রায়


আমি নিশিদিন ভেঙে পড়ি
যুগের যাত্রী,
ওপারে বসে ডাকছে মহাকাল;
এপারের হিসাব কি দেব ?
ভেবছো কিছু ?


অন্তঃকরণ আমার উঁকি দেয়__
দেয়ালে আটকানো নির্বোধ ছবিটা
কেঁপে উঠে ;
এ তত্ত্ব বুঝতে বুঝতে
ধুসর রঙে ঝাপসা হয় ।


পথ হারায় না
বাঁকে বাঁকে গড়ে উঠে দেয়াল ;
অদৃষ্টতার কালপথ
আলোকিত হয়
অন্ধকারে কেঁদে মরে ।


প্রেম পথ খুঁজে যায়,
বিশ্বাস অন্ধ হলে-
দ্দে-ছুট... !
ঈশ্বর থরথরে কাঁপে-
অন্তরিত ভাঙনে ধসে পড়ে ।


জ্ঞানমঞ্জরীর পাতা ঢেকে যায়,
বিলক্ষণ আখেরী ভায়রো শোনে
জ্ঞান-প্রদীপ ক্ষীণ আলোতে
বেহুঁশ পড়ে থাকে ।

২ নভেম্বর, ১৪ ॥
কৃষ্ণকুঞ্জ, রংপুর ॥

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

kobisabujahmed
১০-০৪-২০১৫ ০৮:৩৫ মিঃ

besh valo besh