দেবী~
- হরিশঙ্কর রায় ২৬-০৪-২০২৪

দেবী~
-হরিশঙ্কর রায়


বুকের গহীনে জেগে ওঠে
এক অবারিত ফাঁকা মাঠ
কখনো কখনো--
এখানেই নতজানু হয়ে যাই, ভালোবেসে ;
আমার বিবর্ণ অনুভূতিগুলো
তুমি ছুঁয়ে দাও ব'লে-
এ মাঠে সূর্য উঠে,
এ মাঠেই নেমে আসে রাত;
গভীর থেকে গভীরতর রাত ।


আমি চেয়ে যাই অসীম-
গভীরতম রাতের গহবরে বেজে ওঠে-
সময়ের পদাবলী ।
নক্ষত্র আলোয় নিবিড় দর্শন পড়ে পড়ে
শেখা হয়
তোমাকে পাওয়ার মন্ত্রবিদ্যা ।


তুমি দেবী !
তোমার প্রসন্নতায়--
ভরে ওঠে এ মাঠ , আর
লেখা হয় যুগান্তরের পাণ্ডুলিপি ।


সীমাহীন এক মগ্নতায় ডুবে যাই--
জীবনবোধের এ অঞ্জলি দিয়ে
তোমার অরূপ রূপের তত্ত্বকথা খুঁজি,
আর চেতনা জুড়ে জেগে থাকে
তুমি এবং তুমি ।

৯ ডিসেম্বর ১৪ ॥
কৃষ্ণকুঞ্জ, রংপুর ॥

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।