অঝোরে শ্রাবণ এসে যায়
- তানজির উদ্দিন - বসন্তে বাবাই বাজে ভৈরবী ২৬-০৪-২০২৪

দুটো অঝর বর্ষণে শ্রাবণ পেরিয়েছে
পেরিয়ে চলেছে
ঘুমন্ত রাত
দিগন্তে শুকতারা উঠে
বিদায় জানায় আজকের
চন্দ্রিমা ।
চাঁদের লুকোচুরি
রাতভর আদিগন্ত
বিরাজে
জালনার কপাট খোল
খুলে দাও নীলিমায়
ঘুর ঘুর করে এসে যাক
দুটো শ্রাবণ
একই সাথে
দেখি বেঘোর বর্ষণ ক্লান্ত
ক্লান্ত হয়ে ফিরে
ফিরে চলে দূরে
অদূর পথে থেমে থেমে
দীর্ঘ আড়ষ্টতা
গতকালের পূর্বকালের
শেষ প্রহরের
বিকেলের পর
দীর্ঘ রাত
পুনরাবৃত্তি ,
অন্ধ রাত
রূপোলি চাঁদ
চাঁদের ডাক
মিছামিছি প্রণয়
হয়ত শেষ
শেষে গোধুলি
সিঁদুর রঙা
মুছে গিয়ে বেঁচে ফিরে
অন্ধ রাতে মিছামিছি
সমস্ত প্রণয় জুড়ে
মিছামিছি প্রণয়
এখানে সেখানে
সেখানে তারা
হাঁটে ধীরে
ধীরে ধীরে
মিলায় পশ্চিমে
পশ্চিমের নক্ষত্ররা
চেয়ে থাকে
চোখে চোখ রেখে
আমার মত
চেয়ে চেয়ে অব্যক্ত
অব্যক্ত রূপোলি রঙা
ভাসে
আকাশে
ভেসে ভেসে হারায়
হারায় একালের প্রণয়
একালে সেকালে ত্রিকাল শেষে
রেখে যায় একটি দীর্ঘ হেমন্ত
হেমন্তেও কি অলি উড়ে
দীর্ঘ আকাশের নীচে
এই আকাশের নীচে
উলটানো থলের মতো ।
অদূরে যেথায় সিমানা
সীমানা মিলে
যেথায়
আকাশ আর মাঠ
মিলেমিশে একাকার ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।