রক্তিম ফেব্রুয়ারি
- অ্যালেন সাইফুল ২৬-০৪-২০২৪

পুরো পাকিস্তান জুরে চলছে গুঞ্জন,
উর্দু হবে পাকিস্তানের একমাত্র
রাষ্ট্রভাষা।
হঠাৎ যেন বাঁজ পড়ল পুর্ব
পাকিস্তানিদের মাথায়।
এই অবিচার কি মেনে নেয়া সম্বভ?


আমরা যে বাজ্ঞালি আমরা যে বীরের
জাতি,
আমরা কখনও করিনি মাথা নত।
আজ কি করে করি?
সবার মাথায় একটাই চিন্তা-
বাংলাকে করতে হবে রাষ্ট্রভাষা।


১৯৫২ সালের ২১-শে ফেব্রুয়ারি,
সবাই প্রস্তুত যে যার মত করে-
সামরিক বাহিনীও প্রস্তুত ছোবল দিতে।
জারি হল ১৪৪ ধারা,
এরই মধ্যে শুরু হল জনতার মিছিল।
"রাষ্ট্রভাষা বাংলা চাই।"


হঠাৎ বৃষ্টির ধারায় শুরু হল গুলি,
সালাম,বরকত,রফিকরা পড়ল ধুলায় লুটি।
কালো পিচঢালা রাস্তা হল লাল
রক্তে রঞ্জিত,
রক্তিম হল ফেব্রুয়ারি।
বিশ্বের দরবারে উচুঁ করে দিল আমাদের
মাথা,
আর পৃথিবীর মানুষকে জানিয়ে দিল-
ভাষার জন্য সম্ভব জিবন দেয়া।
সেই দিন গাঁথা হল ফেব্রুয়ারির অমর
কাথা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।