একুশের কবিতা
- অধ্যাপক আব্দুস সালাম ২৭-০৪-২০২৪

একুশ গেলো একুশ এলো আসবে জীবনভর,
শহীন স্মরণ করছি বরণ তেষট্টি বছর।
একুশ আমার রক্তে মেশা বাংলা ভাষার প্রীতি,
একুশ হলো মাতৃভাষার উন্নয়নের স্মৃতি।

একুশ এলে মায়ের দু’চোখ অশ্রু টলমল,
আমার ভায়ের শহীদ-মিনার রৌদ্র ঝলমল।
বাংলা আমার মায়ের ভাষা বাংলা আমার প্রাণ,
বিশ্ব দিল সেই ভাষাকে আন্তর্জাতিক মান।

সমর শাসক দণ্ড ধারক আইল পাকিস্তান,
দারুণ আশা বাংলা ভাষা গ্রাস করতে চান।
সেই অবধি হইল শুরু ভাষা-আন্দোলন,
একুশে করে ভাষা-শহীদ শাহাদাৎ করণ।

সালাম বরকত রফিক সফিক জব্বার আসাদ ভাই,
নাম না জানা আরো কত নাম-ঠিকানা নাই।
জীবন দিয়ে রক্ত দিয়ে করছি ভাষা জয়,
বিশ্ব মাঝে এমন নজীর অপূর্ব বিস্ময়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।