বর্ষা
- আশরাফুন নাহার ২৭-০৪-২০২৪

এখানে বর্ষা আসে
জলকেলিতে মেতে ওঠে
জলপরীরা
আসমান থেকে হেসে হেসে
নেমে চলে পাতালের
মগ্ন শখের দেশে,

এখানে বৃষ্টি পড়ে,
কচু আর কলা পাতাদের গা বেয়ে,
শিরশিরিরে নেচে ওঠে
ফোটায় ফোটায়,আত্মসমর্পণ করে
দুপুর রাতের আধবোঁজা ডাল চোখ আর
শেকড় সিঁড়ি ধুয়ে
ক্লান্ত অবসাদ ঝারে।

এখানে ফেরারী মেঘের আনাগোনা,
সেই কবে থেকে দীঘল চুলে আল্পনা
এঁকে যায় মেঘকেশরী
সুরমা দানি ভাঙা চোখে ঘুম ফোলা কান্না
মেঘচূড়া ছুঁলো বলে তার
আকাশ কুসুম ঝুল বাহানা।

এখানে ফুটো চালে বৃষ্টিফোঁটা
টপটপে,দুটি বালিশের মাঝে
মাঝরাতে ঘুম আঁটা
চারচোখে চোখাচোখী
পাঁপড়ির মিলন ছটা।

এখানে বৃষ্টি কথা বলে
প্রেমিকের আত্মার আমিত্বে জলীয় প্রেমিকার ছলে
বোঝে দরিদ্র প্রতীক্ষার পর তার বক্ষে জ্বলা দহন,
পরিচ্ছন্ন করে তোলে
প্রেমাত্মার অপরিণত তুলতুলে গালে।

এখানে আষাঢ় শ্রাবণ আসে,
সমস্ত বছরের জমানো দুঃখ ঝোলায় নিতে,
এত এত দুঃখ!
দুঃখে কেঁদেকেটে অবশেষে
বিয়ের পিঁড়িতে মেঘ হয়ে বসে,
কনেবিদায়ী কাঁদনে উল্লাসে।

এখানে বন্যা হয়,
আকাশচুম্বী প্রাসাদ ডুবে রয়
বাদামী পালক ভেজা বকের
কানে কানে বলে মেঘলতা,
"আমারে ভাসবাসার সাধ কি মনে লয়।"

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।