অঝোর বৃষ্টি
- হোসাইন মুহম্মদ কবির ২৭-০৪-২০২৪

অঝোর বৃষ্টি দেখে
আছি তাকিয়ে নির্বাক চোখে
রিমঝিম বৃষ্টিরর মাতালও সুরে
মন ছুঁয়ে যায়।
গায়ের দুষ্ট ছেলের দল মাঠেঘাটে
করে হইচই
কাদা মেখে করে কতো খেলা
নিত্যের তালে তালে
লাফিয়ে পড়ে নদী খাল বিলে।
খোকা খুকি ছাতা নিয়ে স্কুলেতে
যায়, কাদা মেখে পায়।
শহরের সাহেব যারা ঈদ ছুটিতে
চায়না আসতে গ্রামে এমন বৃষ্টির দিনে।,
এ গ্রামে হয়েছে বড় রয়েছে কতো স্মৃতি দেহে এখনো কাদা মাটির ঘ্রাণ,
শহরের দালান কোঠায় লাল নীল বাতি দেখে ভুলেছে যে এই গ্রাম
সে কি বোঝে মাটির প্রেম তার কি
আছে প্রাণ।
বৃষ্টি তুমি ছন্দে ছন্দে
পরছো টিনের চালে
এমন সুর কোথা পাবো তুমি না এলে
সাদা বগ যাকে যাকে কেউ আকাশে উড়ে - কেউ বা গাঁয়ের ঝিলে,
মাজি পাল তুলে যায় তরি বেয়ে
বাটিয়ালি গান গেয়ে।
বৃষ্টি তুমি এলে কুটুম্ব ও এলো ঘরে
বাজারঘাট বন্ধ প্রায় কি যে এখন করি,
পুকুরে জাল ফেলে মাছটা বড় ধরি
পোষা মুরগী জবাই করি
তবুও কুটুম্ব আদর নাহি মিলে
বৃষ্টি তুমি যাও থেমে
শ্যামা মেয়ে যাবে নয়া ঘরে
লালচে শাড়ী পড়ে
বৃষ্টি তুমি যাও আজ সাদা মেঘের
বেলায় চরে দূর আকাশে উড়ে।

২৪/০৭/২০১৫

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।