বিবসনা ইচ্ছেরা
- হাসান ইমতি ২৬-০৪-২০২৪

নারী বিবসনা হয় ইচ্ছেরা কখনো নয়,
তবে কেন জন্মান্ধ ইচ্ছেরা পুরুষ বোধে
বারবার বিবসনা নারীকে ছুঁয়ে বয়ে যায় ?
নারীই কেবল অসতী হয় নদী কখনো নয়,
তবে কেন সময় নদীর জল আত্মাহুতির পাতায়
লেখে সমাজচ্যুত অসতীর বিড়ম্বিত অধ্যায় ?

এই সব অসামঞ্জস্যের মধ্যপ্রদেশ মাড়িয়ে
মানবিক অন্তর্দৃষ্টি সভ্রুকুটি জানতে চায়
তাহলে যে নিগুঢ় দৃষ্টিগ্রাহ্য নয় তা সত্যি নয় ?
যুগে যুগে কমনার ভোগে বিড়ম্বিত নারীরা
কি তবে দৃষ্টির দৈন্য না সত্যের অবক্ষয় ?

এসব প্রশ্নের সবুজ উত্তর বোনার আগেই নিগৃহীত
জীবনের পোতাশ্রয় ভেসে যায় মহাকালের দরিয়ায়,
একই নাটকের পৌনঃপুনিক অভিনয় খোঁজে সমাপ্তির অধ্যায়,
থামে না তবু মৃত বুকে শকুনের জলকেলির সঞ্চয়,
পুরুষ জিতে নেয় ভোগের অসম নৌকা বাইচের আসর,
সমাজ শক্তিমানের বাহুমূলে বাধে বিজয়ের নোঙ্গর,
অসহায় মহাজীবন বারবার হেরে যায় নিয়তির ঝড় ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।