তুমি আছো, তাই আমি কবি
- নিশীথ প্রভাত ২৭-০৪-২০২৪

নিজের ভাষায় আমি কথা বলতে পারবো না
কবিতা লিখতে পারবোনা প্রিয়ার মায়াবী আঁখির মোহে,
আমার সামর্থ্যের মেরুদণ্ড ভেঙে দেওয়া হবে
রুদ্ধ করে দেওয়া হবে দৃষ্টির কপাট,
দেখতে পারবোনা আজন্ম সুশোভিত দিবাকরের আভা
সমুদ্রের উত্থাল তরঙ্গে উচ্ছ্বলিত হওয়া নিষেধ।

নাহ, আর মেনে নেওয়া যায়না
পরাধীনতার শৃঙ্খলে আর থাকা যায়না শৃঙ্খলিত,
আমি চিৎকার করবো আমার আপন মাতৃভাষায়
আমি হবো একেকজন সালাম, রফিক, বরকত।
ভেবেছো আমাকে গুলি করলেই সহসা নিভে যাবে
প্রতিশোধের কাষ্ঠে জ্বলন্ত অনল?
আমার নীলাকাশে কালো মেঘের ভেলা ভাসালেই
ভেবেছো কণ্ঠে নামাতে পারবে রুদ্ধতার বারিধারা?

দেখলে তো, আমাকে আটকাতে পারোনি।
পরাধীনতার কপালে তীক্ষ্ণ পেরেক ঠোকে ছিনিয়ে এনেছি
মাতৃভাষায় কথা বলার অমোঘ স্বাধীনতা।
আমার কবিতাগুলো আজ নিশিগন্ধা পুষ্পের মতোই
সৌরভ ছড়ায় প্রিয় মাতৃভাষার নির্মল উচ্চারণে।

হে প্রাণপ্রিয় বাংলা ভাষা,
তুমি আছো, তাইতো আজ আমি কবি
আমার কবিতার চরণে আঁকি শুধু তোমার ছবি।

০৫.০১.২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।