অলিভ
- আশরাফুল ইসলাম শিমুল - ইচ্ছেখুশী ২৬-০৪-২০২৪

"জানো তো ,
আমার এখনো জন্ম হয়নি, পূর্বজন্মে।
তবুও বসে আছি জেরুজালেমের জেতসেমেন গীর্জার বাগানে।

এখানে অনেকগুলো অলিভ গাছ,
যে গাছের কখনো, কোনদিন মৃত্যু হয়না।

এই গাছের নাম কখনো স্মৃতি, কখনো নদী,
অথবা কনক্রিটের দেয়ালে খোদাই করা সংরক্ষিত নাম,
যে নামটির আকাশ বেলাশেষে গাংচিলে ডুবে গেছে পশ্চিমে
অলিভ বাগানে পাখিদের উচ্চাঙ্গ সংগীতে মিশে হয়েছে গোধূলির রক্তআভা।

কি নির্জন মুগ্ধতার ছায়াধূপে শ্লোক
প্রার্থনাসভার?
অন্ধকার ছাদের বার্নিশ
কার্নিশবিহীন ধ্রুপদী নক্ষত্রপুঞ্জে
বিচিত্র মেঘ, বিরামবিহীন আনাগোনায়,
অসংখ্য শিখরে জুড়ে আমার ঘুম,
আমি তো অলিভ নই। "

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।