মৃত্যু
- আশরাফুল ইসলাম শিমুল - ইচ্ছেখুশী ২৬-০৪-২০২৪

"হাড়ের ফসফরাসে
চাপাপড়া গোধূলির ঘ্রাণ,
উষ্ণ বাতাসে
স্নায়ুতন্ত্রে উবে গ্যাছে সবটুকু আলো।

মৃত নদীর কলতানে
বসুন্ধরা আজ মরুক্ষয়ী,
সেখানে অস্পষ্ট গোধূলিতে
রক্তের বিভীষিকা
রুদ্ধশ্বাসে ডেকে যায় অন্তর্লীন টানে।

আজ দিনটির কোন অপরাধ ছিলোনা,
তবুও শিরা উপশিরায়
পাথরের ক্রন্দনে
মিশে গ্যাছে বালুকার অস্থিমজ্জা।

পদচিহ্নের ছাপ নিয়ে
শেষ বেলাভূমে,
সূর্যের মৃত দেহ নিয়ে
ছুটে চলে কালরক্ষী রাত।

পাহাড়ের ওপারে দাড়িয়ে আছে আকাশ,
তার পাশ ঘেষে ছেয়ে আছে বৃক্ষ তরুলতা,
সেখানে কবির মৃত দেহ সুইয়ে দিয়েছে মেষপালক ,
মুক্ত বিহঙ্গের মতো উড়ে গেছে ধূসর শঙ্খচিল।

রুক্ষ মরুমাঠে ,নিষ্পাপ প্রাণে
কয়েকটা নীল প্রজাপতি
এক ঝাঁক পাখির সাথে উবে গ্যাছে
জোঁনাক পোকার দেশে। "

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।