পরিবর্তন
- নিশীথ প্রভাত ২৬-০৪-২০২৪

এ রকমই রয়ে গেলাম; আপাদমস্তক
আমার পরিবর্তন আর হলো কোথায়!
অচপল দৃষ্টি যেদিকে যায়, সেদিকেই ধোঁয়াশার পাহাড়
খাঁচাবন্দী পাখিরা যেমন বুঝতে অক্ষম ডানা মেলার স্বাধীনতা
আমিও তেমনই তপ্ত মরুর বুকে চলন্ত উটের মতো টেনে চলেছি
কয়েক শতাব্দীর জমে থাকা জরাজীর্ণ পাপের বোঝা।
চোখের কপাট বেয়ে নামে যে বৃষ্টি কপোল জুড়ে
ভাবনার সাগরে বারবার সাঁতার কাটে উদাসীনতার ছায়া।

সেই অস্ফুট ছায়াকেই বারংবার করি আলিঙ্গন
মৃতপ্রায় কিছু বসন্তের ফুল ফুটে আছে মনের জীর্ণ বাগিচায়
আঁধারেরা তীব্র বেগে ছুটে আসে আলোর বস্ত্রহরণে।
মেঘে ঢাকা আকাশে বৃষ্টির প্রতীক্ষা ছাড়া নেই কোনো কাজ
আমি তো হয়েই আছি নির্মোঘ নিসর্গের অদ্ভুত তীরন্দাজ।

বারবার স্মৃতির নদীতেই জাল ফেলা
চিন্তার তটে এসে ভিড় জমায় অগণিত শামুকের ঝাঁক
জল হতে উত্থিতা অপ্সরী আড়চোখে বারংবার তাকায়
মুচকি হেসে যেন সহসাই মিলিয়ে যায় অসীম সীমানায়।

তবুও কেটে যায় সময়, ধরে রাখি বাধ্যগত বসবাস
জীবনবৃক্ষে মেলে শাখা-প্রশাখা; আগাছা হয়ে থাকে কষ্ট
সময়ের ম্যারাথনে ছুটে চলি অবিরাম, পিছে ফেলে উন্মাদনা
আপাদমস্তক তবে এরকমই রয়ে গেলাম আমি
পরিবর্তন বুঝি আর হলোনা!

১৯.০২.২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।