পৃথিবীটা থেমে থাক
- সাদমান সাকিল ২৬-০৪-২০২৪

টিমেতালে চলা বাসটি আরো ধীরে যাক এই যানযটের মিছিলে,
আমার সামনে বাসের রড ধরে থাকা মানুষটি আরো সরে যাক ডানপাশে,
আমি আরো কিছু সময় ধরে তোমার দিকে তাকিয়ে থাকতে চাই।
তুমি হেডফোনটি কানে গুঁজে আরো কিছু সময় ধরে গান শুনতে থাকো,
গানের লিরিকে লিরিকে ভরে যাক তোমার মস্তিষ্ক,
যে শিল্পীটার গান কেউ কোনোদিন শুনে না ভুলেও,
আজ অন্তত তুমি তার গানগুলো শোনে ফেলো মনের অজান্তে।
তাপদায়ক ইঞ্জিনের ওপর সিট আছে বলে তোমার
সেখানটাই বসতেই হবে?
তুমি উঠে দাঁড়াও-
খানিক এগিয়ে তুমি বসে পড় আমার হৃদয়ের গদিতে।
দেখো, কত শূন্য, কত শীতল আমার হৃদয়খানি।
রাস্তার সোডিয়ামলাইটগুলো গুমোট চোখে তাকিয়ে আছে তোমার দিকে,
অন্ধকার হয়ে আসা আকাশটা আজ বাসের জানালায় লেপ্টে আছে-
শুধু তোমার জন্য, শুধু তোমাকে দেখার জন্য।
ভ্রু-বেষ্টিত জলজ বস্তুটিকে আমি ভুলে কুয়ো ভেবে বসি,
আমি অবচেতনভাবে ভালবাসার খালি বালতিটি ফেলি ঐ কুয়োটিতে,
বালতিটির সাথে বাঁধা দড়িখানা ছিঁড়ে গেছে কেন জানি!
বালতিটা ডুবতে শুরু করেছে সন্ধ্যা-কুয়োর কৃষ্ণ জলে।
তুমি নেমে গেলে সামনের বাসস্টপে,
আমার মাথায় রেখে গেলে কবিতা বানানোর কল-কারখানা,
আমি এতেই খুশি, অনেক খুশি, আমি আর বেশি কিছু চাই না...
-----------------------
সাহিত্য সম্পাদক, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রথম আলো বন্ধুসভা।
সাহিত্য সম্পাদক, গ্লোবালপোস্ট২৪ডটকম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।