একখানা আবাসন চাই
- সাদমান সাকিল ২৬-০৪-২০২৪

আমি নীড়হারা এক দুঃখ-পাখি,
আমি সন্ধ্যাবেলা অকারণে করতে থাকি ডাকাডাকি,
আমি প্রেমের নীড়ে প্রেমের সাথে করি মাখামাখি।
আমি ভালবাসি গালভাঙা সেই কবিটাকে,
যে প্রতিরাতে কাব্য লিখে আমায় শুধু ডাকতে থাকে,
আমি ল্যাম্পপোস্টের চূড়ায় বসি কেবল খানিক দেখতে তাকে।
আমি আমার অবচেতন মনটা দিয়ে,
কবির মাথার শব্দ-খাবার খাই যে পিয়ে,
খানিক কিছু শব্দ হঠাৎ পড়ছে চুয়ে।
আমি বাঁশপাতারি ঘুমটা টানি ব্যাপক লাজে,
তাহার চিন্তাগুলো মোর মননে যখন সাজে,
আমি আমার ভিতর হারিয়ে ফেলি নিজেই নিজে।
যখন গভীর রাতে ফিরতে থাকি একলা আমি,
তখন কষ্টে অতি নূহ্য হয়ে বলতে থামি,
আমার জন্য একখানা নীড় বেজায় দামী!
কেন আমি নীড় হারা আজ বসুন্ধরায়,
কেন বাধঁতে মানা ঘরটি আমার তাহার সাথে,
ক্যান্সারে কাল মৃত্যু হবে যে কবিটির-
কেবল আমিই তাহার, তাহার আমি,
আমার আমি, তাহার আমি, আমার আমি...
-----------------------
সাহিত্য সম্পাদক, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রথম আলো বন্ধুসভা।
সাহিত্য সম্পাদক, গ্লোবালপোস্ট২৪ডটকম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।