পবিত্র ময়ূখ
- নিশীথ প্রভাত ২৬-০৪-২০২৪

দৃষ্টির সমান্তরাল যা কিছু- সবই ছলনা
দৃষ্টির আড়ালেই পাবে সঠিক নিবাস
মস্তিষ্কজাত বিদ্যা- তারই নাম অহংকার
অন্তর্জ্ঞান ছাড়া তবে কীসের সুবাস।

দীপ জ্বেলে ঘোচাও আঁধার- নয় তা আলো
মন যদি পড়ে থাকে ঘোর অমানিশায়
মোহন সাময়িকতা- সে তো সুখ নয়
ধৈর্যেই সুখ মিলে, থেকো ভরসায়।

মাতামাতি অশ্লীলতায়- আদৌ কি তা প্রেম
পরিশুদ্ধ অন্তরাত্মাই প্রেমের মানে বুঝে
আপন যে আজ- সে কি রবে কাল
চিরকালীন সাথীকে নিতে হবে খুঁজে।

মগ্ন পৃথিবীর মোহে- সে তো মায়াজাল
প্রবৃত্তির খোলস ছেড়ে বের হও আগে
স্বপ্ন ঘুমের ঘোরে- জেনো তা অলিক
দিবানিশি বাস্তবতায় মেতে থাকো জেগে।

সুখের অন্বেষণ- সবই বৃথা প্রচেষ্টা
স্রষ্টার আরাধনায়ই খুঁজে পাবে সুখ
আত্মবিস্মৃতি- সে তো মোহাবিষ্ট বিভ্রম
জ্বেলে নাও অন্তরজমিনে পবিত্র ময়ূখ।

১৬.০৪.২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।