একটা বৈশাখ চাই
- মোঃহাবিবুর রহমান হাবিব - জোসনার নেকাব ১০-০৫-২০২৪

# একটা বৈশাখ চাই #
-----------হাবিব
বৈশাখের মোহময় হাত ছানি
পুলকিত হৃদয়ের প্রতিটি জানালা কপাট
একটা বৈশাখ চাই, পহেলা বৈশাখ
আমার আমিত্বকে ফেরাবার
পোষাকি বাংগালী নয় ; একটা নিখাদ বাংগালীকে জাগাবার
পদ্মভরা পুকুর ,সলজ্ব গাঁয়ের বধুর কলসি কাখে পথ চলার
একটা বৈশাখ চাই বৈশাখ
নিখাদ বাংগালীর স্বত্তাকে বাঁচাবার
ফরমালিনের কফিনে জড়ানো রোবটিয় জীবনটাকে বিদায় জানাবার
একটা বৈশাখ চাই ,পহেলা বৈশাখ শ্লোগান শোনার
ফিরিয়ে দাও আমার বাংগালী সংসার
সোনাভানের পুঁথি শোনার
ঢেঁকি ছাটা চাল ,সরষে বাটা রুপোলী ইলিশকে বাঁচাবার
একটা বৈশাখ চাই ,বৈশাখ
রাতভর ডাহুকের ডাক , হলদে পাখির কিচি মিচি শোনার ।
কলাপাত ভরা দই-চিড়া,মুড়কি খাবার
মায়ের হাতের বুনা নকশি কাথাঁ রংগীন হাত পাখা ঝুলানো শিকায়
হাইব্রিড বাংগালী জীবন ফরমালিনে নীল হওয়া বাংগালীর সংসার
বৈশাখ চাই, চাই একটা বৈশাখি ঝড়
আবহমান বাংগালীকে ফেরাবার
গাজি কালু চম্পাবতি হাজারো কেচ্ছা শোনার
স'মিলের বিষাক্ত করাত থেকে সবুজকে বাঁচাবার
একটা বৈশাখ চাই ,নিখাদ বৈশাখ
আবেগহীন যন্ত্র জীবনকে বিদায় জানাবার ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।