চাষী
- মোঃহাবিবুর রহমান হাবিব - জোসনার নেকাব ১১-০৫-২০২৪

চাষী
......হাবিব
কাজল কালো চোখ দুটি তার
চিরল চিরল হাসি
সবুজ গাঁয়ের সোনার ছেলে
নামটি তাহার চাষী ।
সোনার বরণ ফসল বুনে
মাটির বুকটি চাষে
এমনি করে দিন চলে যায়
স্বপ্ন বারো মাসে ।
মাটির ছেলে মাটির সাথে
করে মজার কুস্তি
সবুজ আঁকা মাঠের সাথে
রোজ যেন তার দুস্তি !
সিক্ত ঘামে স্বপ্ন আঁকে
রিক্ত করে নিজে
রোদে পুড়ে শীতে কাঁপে
মেঘের জলে ভিজে ।
মাটিই তাহার আপন ঘর
মাটির ভালোবাসা
সত্যিকারের সেবক সে যে
আমার দেশের চাষা ।
লাঙল ফলা দীর্ণ করে
নরম মাটির দেহ
মুঠি মুঠি ফলায়-
সোনা তাহার মত কেহ !
ধন্য সে যে দেশের গর্ব
মায়ের মুখের হাসি
শান্তি নামের মুক্তি ফলায়
আমার দেশের চাষী ।।
(“ ষোড়শি স্মৃতির মোহ” পাণ্ডুলিপি থেকে ।রচনা কালঃ ১২/১২/২০১৪)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।